(বিভাগীয় প্রধান কোয়ালিটি ডিপার্টমেন্ট - Head Of Quality Assurance Department)
পদবীর উদ্দেশ্যঃ
কোয়ালিটি
বিভাগের কৌশলগত ও কর্মক্ষম কার্যকারিতা পরিচালনা করার জন্য নেতৃত্ব দেয়া, ব্যবসা
কৌশলের সফল ডেলিভারী নিশ্চিত করা, Key পারফর্মেন্স সূচক
(KPIs) এবং এর সকল
উদ্দেশ্য, কম্পায়েন্সের সকল নিয়ম মেনে বাণিজ্যিক সফলতা অর্জন।
কোয়ালিটি ডিপার্টমেন্টের কার্যক্রম সুদক্ষ ও কার্যকর সুনিশ্চিত করা।
দায়িত্ব ও
কর্তব্যঃ
- কোয়ালিটি ডিপার্টমেন্টের উন্নয়ন ও নীতিমালা বাস্তবায়ন করা, ব্যবসায়ীক আবশ্যকতা পূরন এবং ক্রেতা সন্তুষ্টির পাশাপাশি ডিপার্টমেন্টের লক্ষ্যমাত্রা অনুযায়ী কার্যকারিতা সুনিশ্চিত করা।
- কোয়ালিটি রিস্ক ম্যানেজমেন্ট সিস্টেম বজায় রাখা ও বাস্তবায়নের জন্য বর্তমান চাহিদা অনুযায়ী ঝুকি নিয়ন্ত্রন নিশ্চিত করা।
- প্রত্যক্ষ ও পরোক্ষ সব ধরনের কোয়ালিটি সংক্রান্ত বিষয়ের মূল কেন্দ্র হিসেবে ভূমিকা পালন।
- কাস্টমারের
চাহিদা পূরণ করার জন্য কোয়ালিটি ডিপার্টমেন্টের কার্যক্রমের কার্যকারিতার উন্নতি
অব্যহত রাখা। কোয়ালিটির উপর সম্মান রেখে কোম্পানীর স্ট্যান্ডার অপারেটিং প্রসিডিউর
(SOP) অনুযায়ী সেবা প্রদান করা, উৎপাদন খরচ হ্রাস করে সঠিক সময়ে শীপম্যান
করা।
- ক্রেতার চাহিদা পূরণ করার জন্য অপারেশনের সঙ্গে
সম্পৃক্ত প্রত্যেকটি জায়গায় নিজে উপস্থিত হয়ে পর্যবেক্ষন কার্যক্রম সুনিশ্চিত করা।
- সব ধরনের টেকনিক্যাল এবং কোয়ালিটির ইস্যু স্যম্পলিং এর পর্যায় থেকেই পর্যবেক্ষন করার মাধ্যমে সমাধানের পরামর্শ দেয়া।
- ইয়ার্ণ, এক্সেসোরিজ, ওয়াশ, পুল টেস্ট, সাইজ সেট, পাইলট রান ইনলাইন, প্রি-ফাইনাল এবং ফাইনাল ইন্সপেকশনের ক্ষেত্রে সরাসরি নজরদারি করা ও দিক-নির্দেশনা দেয়া।
- ব্যবসা নিয়ন্ত্রনে প্রভাব ফেলতে পারে এমন নতুন ও প্রস্তাবিত আইন
সম্পর্কে সচেতন থাকা এবং শীর্ষ ব্যবস্থাপনার (SMT) সাথে যোগাযোগ করা।
- প্রস্তুতি, পর্যালোচনা এবং টেকনিক্যাল ও কোয়ালিটি এগ্রিমেন্টের অনুমোদন প্রদান।
- ত্রুটি, অভিযোগ, ব্যর্থতা বা প্রতিকূল ও অসঙ্গতিপূর্ণ বিষয়গুলো নথিভুক্ত করার মাধ্যমে তদন্ত সুনিশ্চিত করে পদক্ষেপ গ্রহন (প্রয়োজনে সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত কার্যক্রম বন্ধ রাখা এবং ত্রুটিযুক্ত উপাদান আলাদা করে রেখে সমস্যার সমাধান করা)
- প্রয়োজন
সাপেক্ষে কাস্টমার এবং নিয়ন্ত্রকের টেকনিক্যাল, QMS এবং
অন্যান্য অডিট/ইন্সপেকশনের নেতৃত্ব দেয়া।
- কোয়ালিটি টিমকে তাদের কাজ সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা ও প্রশিক্ষণ দেয়া।
- সামর্থ অনুযায়ী ব্যাবস্থাপনা, উদ্বুদ্ধ করণ, প্রশিক্ষন এবং শীর্ষ ব্যাবস্থাপনাকে সরাসরি রিপোর্ট করা।
- সমস্যা সনাক্ত করে সমাধানের মাধ্যমে একটি কার্যকর অবকাঠামো সম্পন্ন কোয়ালিটি দল গঠন করা।
- কাস্টমার টিমের সকল সদস্যদের সাথে যোগাযোগের মাধ্যমে সুসম্পর্ক বজায় রাখা ও যে কোন বিষয়ে তাদের চাহিদা অনুযায়ী বিনয়ের সাথে জবাব দেয়া।
- দলের সকল কর্মীদের সাথে কর্মক্ষেত্রে ইতিবাচক, প্রগতিশীল ব্যবহার বজায় রাখা।
- অন্য
যে কোন দায়িত্ব গ্রহন করা, হতে পারে সেটা কোয়ালিটি বা ব্যবসার অন্য কোন
ডিপার্টমেন্টের, যেমন কোয়ালিটি ইনচার্জ/ম্যানেজারের অনুরোধক্রমে কোন ট্রেনিং-এ ব্যাক্ষ্যা
প্রদান করার মাধ্যমে বুঝিয়ে দিতে বলা হয়।
- ব্যবসায়ীক সেশনে কোয়ালিটির উন্নয়ন ও বাস্তবায়নের রিপোর্ট উপস্থাপনের মাধ্যমে শীর্ষ ব্যাবস্থাপরার সাথে আলোচনা করা।
0 Comments