Ticker

20/recent/ticker-posts

Needle Control Policy & Procedure - নিডেল নিয়ন্ত্রণ নীতিমালা ও কার্যপ্রণালী

নীতিমালাঃ
ফ্যাক্টরির সকল জায়গায় ইহার উৎপাদিত গার্মেন্টস-এ সকল প্রকার নিডেল এর সঠিক ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে নিডেল নিয়ন্ত্রণ নীতিমালা প্রণয়ন করেছে। প্রত্যেক কর্মী / বিভাগ কঠোরভাবে এ নীতিমালা মেনে চলবে যাতে করে “পন্য সামগ্রীর নিরাপত্তা” প্রোডাক্ট সেফটি নিশ্চিত হয়।

প্রয়োগ ক্ষেত্রঃ
উৎপাদন কাজে সংশ্লিষ্ট জায়গাসমূহ ও সকল প্রকার সুইং মেশিন, নিটিং মেশিন, লিনকিং মেশিন ট্যাগগান এবং ফিনিশিং সেকশনে ব্যবহৃত হ্যান্ড নিডেল (স্যাম্পল রুম সহ)।

আবশ্যকীয় / বাধ্যবাধকতাঃ
প্রত্যেক বিভাগে একটি নিয়ন্ত্রিত এবং নথিভূক্ত নিডেল পরিবর্তন পদ্ধতি থাকতে হবে। কোন ব্যক্তিই অতিরিক্ত (স্পেয়ার) কোন নিডেল রাখতে পারবেন না। নিডেল অবশ্যই একজন নির্দিষ্ট ব্যক্তির নিকট সুরক্ষিত জায়গা/স্থানে রাখতে হবে। একজন নির্দিষ্ট ব্যক্তি “নিডেল ডিস্ট্রিবিউটর/নিডেল কন্ট্রোলার” নিডিল সরবরাহ ও ভাঙ্গা নিডিল সংগ্রহ করার জন্য দায়িত্বপ্রাপ্ত থাকবেন।

দায়িত্ব ও কর্তব্যঃ
চীপ মেকানিকস, লাইন সুপারভাইজার, নিডেল ডিস্ট্রিবিউটর/নিডেল কন্ট্রোলার এবং প্রোডাকশন ম্যানেজার এই পদ্ধতি সঠিক ভাবে বাস্তবায়ন, অনুসরণ করা হচ্ছে কিনা তার জন্য দায়বদ্ধ। “নিডেল ডিস্ট্রিবিউটর/নিডেল কন্ট্রোলার” নিডেল পরিবর্তনের প্রয়োজনীয় রেকর্ড লিপিবদ্ধ ও সংরক্ষণ করবেন। সুপারভাইজার এবং ফ্লোর ইনচার্জগণ নিডেলের কোন অংশ না পাওয়া গেলে “মেটাল ডিটেকশন প্রসিডিউর” অনুযায়ী দ্রূত ব্যবস্থা গ্রহণ করবেন।
যে সমস্ত মেশিনে দীর্ঘ দিন কাজ করা হয় না কিংবা আইডল মেশিন রুমে সংরক্ষিত এরূপ মেশিনে কোন নিডেল পাওয়া গেলে সংশ্লিষ্ট সুপারভাইজার, ফ্লোর ইনচার্জ/ মেইনটিনেন্স ইনচার্জ দায়ী থাকবেন।

নিডেল/হ্যান্ড নিডেল পরিবর্তন পদ্ধতি এবং ব্যবহারঃ
একটি নতুন নিডেল তখনই ইস্যু করা হবে যখন ব্যবহৃত নিডেলটি অথবা ভাঙ্গা নিডিলের সমস্ত অংশ জমা দিবেন।
ভাঙ্গা নিডেলের সমস্ত অংশ/ ব্যবহৃত নিডেল/ নিডেলের যে সমস্ত অংশ পাওয়া যায় তাহা একটি রেজিস্টারে স্কচটেপ দিয়ে পেষ্টিং করে আটকাতে হবে এবং যাতে তারিখ, অপারেটরের নাম, কার্ড নং, লাইন নং, ভাঙ্গা নিডেলের সাইজ, পরিমান ও ইস্যুকারীর নাম উল্লেখ্য থাকবে।

ব্যবহৃত নিডেল সাধারনত দুই ধরনের হতে পারেঃ
প্রথমত:- ভাঙ্গা নয় কিন্তু বাঁকা বা ক্ষয় হয়ে যাওয়া (যা ব্যবহার করা যায় না)। একজন অপারেটরকে ব্যবহৃত নিডেল জমা দিয়ে রেজিষ্টারে স্বাক্ষর করে নতুন নিডেল নিতে হবে। ব্যবহৃত নিডেল নির্দিষ্ট রেজিষ্টারে লিপিবদ্ধ করে “নিডেল ডিসপোসাল বক্স” এ সংরক্ষণ করতে হবে এবং স্টক প্রতিমাসে চালানের মাধ্যমে হেড অফিসে পাঠাতে হবে এবং রেকর্ড রাখতে হবে।
দ্বিতীয়ত:- ব্যবহৃত নিডেল (যা পরবর্তীতে ব্যবহারযোগ্য) পরিবর্তন করতে হলে ঐ নিডেল ডিস্ট্রিবিউটর/নিডেল কন্ট্রোলার এর নিকট জমা দিতে হবে এবং নির্দিষ্ট রেজিষ্টারে স্বাক্ষর করে নতুন নিডেল উত্তোলণ করতে হবে। ডিস্ট্রিবিউটর/নিডেল কন্ট্রোলার সব নিডেলের রেকর্ড রাখবে এবং ষ্টোর অফিসারের নিকট জমা দিবে

কার্যপ্রণালীঃ
  1. নিডেল ভেঙ্গে গেলে অপারেটরগণ সংশ্লিষ্ট লাইনের সুপারভাইজারকে জানাতে হবে, এরপর অপারেটর ও সুপারভাইজার ভাঙ্গা নিডেলের সবগুলি অংশ একত্রিত করে প্রত্যেক লাইনে সরবরাহকৃত নিডেল বক্স সংগ্রহ করে ভাঙ্গা নিডেলের সমস্ত অংশসমূহ “নিডেল বক্সে” এ করে “নিডেল ইস্যু এন্ড রিসিভ রুম”এ “নিডেল ডিস্ট্রিবিউটর/নিডেল কন্ট্রোলার” এর নিকট আনবেন।
  2. “নিডেল ডিস্ট্রিবিউটর/নিডেল কন্ট্রোলার” নিডেল এর সম্পূর্ণ অংশ বুঝে নিয়ে একটি নতুন নিডেল ইস্যু করবেন এবং রেজিস্টারে অপারেটরের নাম, কার্ড নম্বর, লাইন, স্টাইল নম্বরসহ বিস্তারিত তথ্য রেকর্ড করবেন এবং নিডেলের ভাঙ্গা অংশসমূহ রেজিস্টারে স্কচটেপ দিয়ে পেষ্ট করে এভিডেন্স হিসেবে সংরক্ষণ করবে।
  3. আর যদি ভাঙ্গা নিডেলের সমস্ত অংশ পাওয়া না যায় তবে বিষয়টি তৎক্ষণাৎ ফ্লোর ইনচার্জ এবং প্রোডাকশন ম্যানেজারকে জানাতে হবে এবং ঐ মেশিনে যে কাজ বা কাজের অংশ তৈরী হচ্ছে তাহা আলাদা করে একটি বাক্সে রাখতে হবে।
  4. বাক্সের গায়ে লেখা থাকবে “ভাঙ্গা নিডেল, স্পর্শ করবেন না”।
  5. বাক্সের ভিতর রাখা প্রত্যেকটি গার্মেন্টস বা পার্ট আলাদা ভাবে “নিডেল ডিটেক্টর মেশিন” দ্বারা চেক করতে হবে।
  6. মেশিন এবং চারপাশের ১ মিটার জায়গা খুঁজে দেখতে হবে এবং প্রয়োজনে “হ্যান্ড নিডেল ডিটেক্টর মেশিন” অথবা ম্যাগনেটিক বার ব্যবহার করে নিডেলের অংশ খুঁজে দেখতে হবে। সুপারভাইজার/ মেকানিক এই কাজটি করবেন।
  7. যদি কোন কারন বশতঃ ভাঙ্গা নিডেলের সকল অংশ খুঁজে পাওয়া না যায়, তবে গার্মেন্টস ঝুকির মধ্যে এবং ভাঙ্গা নিডেলের উপর রেকর্ড ফর্মে পরিপূর্ণ রেকর্ড তৈরি করতে হবে। এই ব্যপারে প্রয়োজনীয় রেকর্ড লিপিবদ্ধ করা হয়েছে নিশ্চিত হয়ে প্রোডাকশন ম্যানেজার নতুন নিডেল ইস্যুর ব্যাপারে সিদ্ধান্ত দিবেন।
  8. গার্মেন্টস এর যে সমস্ত অংশ আলাদা করা ছিল সেগুলো ফ্লোরে দেওয়ার পূর্বে অবশ্যই চেক করতে হবে এবং নিশ্চিত হতে হবে যে এই সমস্ত অংশে ভাঙ্গা নিডিল নাই।
  9. প্রয়োজনের অতিরিক্ত মেশিন কিংবা কোন অব্যবহৃত মেশিন বেশ কিছুদিন আইডল অবস্থায় থাকলে উক্ত মেশিনের নিডেলসমূহ সংশ্লিষ্ট সুপারভাইজার/ ইনচার্জ “নিডেল ইস্যু এন্ড রিসিভ রুমে” জমা দিবেন। লাইনের বাইরে অবস্থিত কোন মেশিনে নিডেল থাকতে পারবে না।
  10. লাইন লে-আউটের সময় সংশ্লিষ্ট কাজের জন্য অপ্রয়োজনীয় অতিরিক্ত নিডেলসমূহ ডিস্ট্রিবিউটর/নিডেল কন্ট্রোলার-এর নিকট জমা দিয়ে রেজিষ্টারে স্বাক্ষর করতে হবে এবং প্রয়োজনীয় নিডেল উত্তোলন করতে হবে। সেক্ষেত্রে অপ্রয়োজনীয় অতিরিক্ত নিডেলসমূহ “নিডেল ডিস্ট্রিবিউটর/নিডেল কন্ট্রোলার” ষ্টোর অফিসারের নিকট রেজিষ্টারে সাক্ষরসহ ফেরত দিতে হবে।

Post a Comment

0 Comments