Ticker

20/recent/ticker-posts

Measuring Tape/Ruler Scale Calibration Procedure (SOP)

উদ্দেশ্যঃ

এই প্রসিডিউর ফ্যাক্টরির সকল জায়গায় এবং ইহার উৎপাদনের জন্য পরিমাপন কাজে ব্যবহৃত সকল ম্যাজারমেন্ট টেপ/ষ্টেইনলেস স্টিলের স্কেল-এর সঠিক ব্যবহার ও সঠিক পরিমাপ করার ক্ষমতা বজায় রাখার  লক্ষ্যে প্রণয়ন করেছে। যা আমাদের ফ্যাক্টরির ম্যাজারমেন্ট টেপ/ষ্টেইনলেস স্টিলের স্কেল গুলোর ক্যালিব্রেশনের পদ্ধতি ও যথার্থতা বর্ণনা করে।

 দায়বদ্ধতাঃ

এই প্রসিডিউর বাস্তবায়ন ও বজায় রাখার জন্য দায়বদ্ধ থাকবেন যথাক্রমেঃ সেকশন সুপারভাইজার, কিউ.সি, এ.পি.এম/কোয়ালিটি ইনচার্জ এবং পি.এম।

আদর্শ উপাদানঃ

ষ্টেইনলেস স্টিলের স্কেল যার বৈধ ক্যালিব্রেশন সার্টিফিকেট থাকতে হবে।

 ক্যালিব্রেশন পদ্ধতিঃ

1.      ফ্যাক্টরির দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি দ্বারা ম্যাজারমেন্ট টেপ/ষ্টেইনলেস স্টিলের স্কেল ক্যালিব্রেশন করতে হবে।

2.   ৬০ দিন বা ২ মাসের মধ্যে ম্যাজারমেন্ট টেপ এবং ৬ মাসের মধ্যে ষ্টেইনলেস স্টিলের স্কেল ক্যালিব্রেশন করতে হবে।

3.     ম্যাজারমেন্ট টেপ ক্যালিব্রেশন করার জন্য ম্যাজারিং টেপ/ষ্টেইনলেস স্টিলের স্কেল ক্যালিব্রেশন রেকর্ড শীট অবশ্যই ব্যবহার করতে হবে।

4.     ক্যালিব্রেশনের জন্য ব্যবহৃত ম্যাজারমেন্ট টেপ ও ষ্টেইনলেস স্টিলের স্কেল অবশ্যই পরিস্কার হতে হবে।

5.    ম্যাজারমেন্ট টেপ ক্যালিব্রেশন করার জায়গার জন্য নিয়ন্ত্রিত তাপমাত্রা   <18°C অথবা > 24°C এর মধ্যে থাকতে হবে

6.    ষ্টেইনলেস স্টিলের স্কেল ব্যবহার করে 20cm, 50cm, 100cm, 150cm এই ৪ টি ভিন্ন পয়েন্টে ম্যাজারমেন্ট করতে হবে এবং রেকর্ড রাখতে হবে।

7.      ক্যালিব্রেশনের জন্য একাধিক পয়েন্টের পরিমাপ যোগ করে দেখতে হবে যদি 20cm এ +/- 1.0mm, 50cm এ +/- 1.5mm, 100cm এ +/- 2.0mm, 150cm এ +/- 3.0mm  এর কম হয় তবে টেপ/ষ্টেইনলেস স্টিলের স্কেল ব্যবহারের যোগ্য।

8.   ব্যবহার যোগ্য ম্যাজারমেন্ট টেপ ও ষ্টেইনলেস স্টিলের স্কেল এর গায়ে ব্যাবহারকারীর আই.ডি নম্বরসহ ক্যালিব্রেশনকারীর স্বাক্ষর দিয়ে স্টিকার সংযোজন করতে হবে।

ফেইল করার কারন ও করণীয়ঃ

1.    ক্যালিব্রেশনের জন্য একাধিক পয়েন্টের পরিমাপ যোগ করে দেখতে হবে যদি 20cm এ +/- 1.0mm, 50cm এ +/- 1.5mm, 100cm এ +/- 2.0mm, 150cm এ +/- 3.0mm  এর বেশি হয় তবে টেপ/ষ্টেইনলেস স্টিলের স্কেল ব্যবহারের অযোগ্য।

2.  ম্যাজারমেন্ট টেপ-এর প্রান্তে লাগানো মেটাল ক্লিপ ও সম্পূর্ণ টেপ, ম্যাজারমেন্ট করার মার্ক সমূহ ও টেপের শিথিলতা চেক করতে হবে, যদি টেপ-এর কোন অংশ ক্ষত/মার্ক সমূহ অস্পষ্ট/ধারালো/Wavy থাকে এবং সম্পূর্ণ টেপ মসৃণ না হয় তবে টেপ ব্যবহারের অযোগ্য।

3.   ব্যবহারের অযোগ্য বা ফেল করা টেপ/ষ্টেইনলেস স্টিলের স্কেল ফ্যাক্টরির দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি জমা রাখবেন এবং পার্সেস ডিপার্টমেন্ট-কে অবহিত করে রিটার্ন/ডিস্ট্রয় করার জন্য স্টোরে জমা দিবেন।

4. ফেল করা টেপ/ষ্টেইনলেস স্টিলের স্কেল দিয়ে সর্বশেষ পরিমাপ করা উপকরনসমূহ পুনঃরায় সঠিক ক্যালিব্রেটেড টেপ দ্বারা ম্যাজারমেন্ট করতে হবে।

 সংযুক্ত নথিঃ

Ø  Measuring Tap/Scale Calibration Record Sheet

Post a Comment

0 Comments